৪২তম বিসিএস থেকেই আরও ২০০০ চিকিৎসক নিয়োগ

বিসিএস নোটিশ বোর্ড
Content Protection by DMCA.com

৪২তম বিসিএস থেকেই আরও ২০০০ চিকিৎসক নিয়োগ

করোনা পরিস্থিতির কারনে সরকার অতিরিক্ত চিকিৎসক নিয়োগের কথা জানিয়েছে। সম্প্রতি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেকও এ কথা বলেছেন।

তবে এসব চিকিৎসক নিয়োগ হলে কোথা থেকে হবে সে প্রশ্নের উত্তর দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, অতিরিক্ত চিকিৎসক নিয়োগ হলে ৪২তম বিসিএস থেকেই হবে।

সম্প্রতি জাহিদ মালেক বলেছেন, করোনা রোগীদের চিকিৎসাসেবা দিতে দিতে চিকিৎসকেরাও ক্লান্ত। প্রধানমন্ত্রী প্রতিদিন নির্দেশনা দিচ্ছেন। তার নির্দেশনায় নতুন আরও ৪ হাজার চিকিৎসক এবং ৪ হাজার নার্স নিয়োগ করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন প্রথম আলোকে বলেন, ৪২তম বিসিএস চলছে।

আইন অনুয়ায়ী সরকার এখান থেকে পদ বাড়াতে বা কমাতে পারেন। সে ক্ষেত্রে যদি অতিরিক্ত চিকিৎসক নিয়োগ করা হয় তাহলে ৪২তম বিসিএস থেকে নিতে পারে।

পিএসসি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক সূত্র প্রথম আলোকে নিশ্চিত করেছে, ৪২তম বিসিএস থেকে ২ হাজার চিকিৎসক নিয়োগ করা হবে। এর বাইরেও ২ হাজার অতিরিক্ত চিকিৎসক নিয়োগের কথা চলছে। এ বিষয়ে কার্যক্রম ইতিমধ্যেই শুরু হয়েছে।

তবে এ সংক্রান্ত নির্দেশনা এখনো পিএসসিতে এসে পৌঁছায়নি। তবে পিএসসির একটি সূত্র বলেছে, তাঁরা অতিরিক্ত ২ হাজার চিকিৎসক নিয়োগের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কথা জেনেছেন। চাহিদাপত্র পেলে তাঁরা এ নিয়োগ কার্যক্রম শুরু করবে। সে অনুসারে এই বিসিএস থেকে মোট ৪ হাজার চিকিৎসক নেবে সরকার।

৩৯তম বিশেষ বিসিএস ও ৩৮তম বিসিএস থেকে এসব বাড়তি চিকিৎসক নেওয়ার কোনো পরিকল্পনা আছে কি না জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রনালয় ও পিএসসির সূত্রগুলো প্রথম আলোকে জানায়, ৩৯তম বিসিএসের কার্যক্রম শেষ।

সেখান থেকে এসব চিকিৎসক নেওয়ার সম্ভাবনা নেই ও ৩৮তম বিসিএসের প্রথম শ্রেণির নিয়োগের সুপারিশ শেষ হয়েছে। এখন দ্বিতীয় শ্রেণির নিয়োগ কার্যক্রম চলছে। চিকিৎসক যেহেতু প্রথম শ্রেণির পদ তাই এই বিসিএস থেকেও চিকিৎসক নেওয়ার সম্ভাবনা নেই।

৪২তম বিসিএস চলছে। আইন অনুয়ায়ী সরকার এখান থেকে পদ বাড়াতে বা কমাতে পারেন। সে ক্ষেত্রে যদি অতিরিক্ত চিকিৎসক নিয়োগ করা হয় তাহলে ৪২তম বিসিএস থেকে নিতে পারে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন।

৪২তম বিসিএস বিশেষ ক্যাডারের লিখিত পরীক্ষায় (এমসিকিউ টাইপ) উত্তীর্ণদের মধ্যে ৬ হাজার ২২ জনের মৌখিক পরীক্ষা শুরু করে পিএসসি।

পরে বিজ্ঞপ্তিতে পিএসসি জানায়, বর্তমান করোনার পরিস্থিতি বিবেচনায় সরকারি বিধিনিষেধের কারণে ৪২তম বিসিএস (বিশেষ) মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছে। অল্প সময়ের মধ্যে নতুন তারিখ জানানোর কথা জানায় পিএসসি।

সূত্রঃ প্রথম আলো

৪২তম বিসিএস থেকেই আরও ২০০০ চিকিৎসক নিয়োগ ছাড়া আরোও পড়ুন-

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আমাদের সাইট থেকে কপি হয়না তাই পোস্টটি শেয়ার করে নিজের টাইমলাইনে রাখতে পারেন।