বিসিএস লিখিত পাসের ওষুধ

টিপস
Content Protection by DMCA.com

বিসিএস লিখিত প্রস্তুতি
বিসিএস লিখিত পাসের ওষুধ

বিসিএস লিখিত তে ভালো করতে দরকারি বিভিন্ন বিষয়ে টিপস দিয়েছেন ৩৫তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার রবিউল আলম লুইপা। বিসিএস যুদ্ধের সবচেয়ে সহজ ধাপ বিসিএস লিখিত পরীক্ষা, যেখানে ৫০% নম্বর পেলেই ভাইবাতে অংশগ্রহণ করতে পারবেন তবে, এই দরিদ্র নম্বর দিয়ে কোন ক্যাডার পাবেন না।

তবুও যারা একদম পড়েননি, টেনেটুনে পাস করে একটা নন ক্যাডার জব যদি পাওয়া যায় মন্দ কী! পাশাপাশি অন্যান্য নতুন পরিক্ষার্থী ভাইবোনও শর্টকাট রাস্তাগুলো চিনে রাখতেই পারেন ।

01. বাংলাঃ

a) ইজি লেভেল- ভাবসম্প্রসারণ, সারমর্ম,অনুবাদ,কাল্পনিক সংলাপ, পত্রলিখন।
b) মিডিয়াম লেভেল- গ্রন্থসমালোচনা আর রচনা
c) হার্ড লেভেল- ব্যাকরণ এবং সাহিত্য

পদ্ধতিঃ ভাবসম্প্রসারণ, সারমর্ম,অনুবাদ,কাল্পনিক সংলাপ, পত্রলিখন আমরা ছোটবেলায় যা পড়েছি সেটাই। গ্রন্থসমালোচনা এর জন্য নিজেই একটা ফরম্যাট রেডি করবেন এবং মুখস্ত করবেন, যাহাই আসুক ঘুরে ফিরে কুমিরের কাছেই যাবেন। রচনার জন্য ১৫/২০ টা পয়েন্ট রেডি করুন, রচনা যেটাই আসবে যেন কাজে লাগে।

ইম্পর্ট্যান্ট কিছু রচনার জন্য কিছু তথ্য রেডি রাখুন। রচনাতে মার্ক এর তারতম্য ঘটবে ব্যাপকভাবে। সাহিত্য প্রিলির অংশের সাথে কিছু নতুন যোগ করতে হবে। ব্যাকরণে বাক্য রূপান্তর, বাক্যের শুদ্ধরূপ, প্রবাদ, শব্দগঠন ৫টি নিয়ম, বানানের ৫ টি নিয়ম- এই পাচটা টপিক পড়তে খুব বেশি সময় লাগবেনা।

02. ইংরেজিঃ

a) ইজি লেভেল- কমপ্রিহেনশন (৩০), সামারি, ট্রান্সলেশন
b) মিডিয়াম লেভেল- লেটার টু এডিটর আর রচনা
c) হার্ড লেভেল- গ্রামার (৩০)

পদ্ধতিঃ কমপ্রিহেনশন, সামারি, ট্রান্সলেশন ১ টা করে প্রাকটিজ করুন, লেটার টু এডিটর এর ফরম্যাট স্ট্রিকটলি ফলো করুন। রচনার জন্য ১৫/২০ টা পয়েন্ট রেডি করুন, রচনা যেটাই আসবে যেন কাজে লাগে। ইম্পর্ট্যান্ট কিছু রচনার জন্য কিছু তথ্য রেডি রাখুন।

রচনাতে মার্ক এর তারতম্য ঘটবে ব্যাপকভাবে। গ্রামার এ সেন্টেন্স মেকিং, সেন্টেন্স জয়েনিং সবাই পারবেন আর ওয়ার্ড মিনিং, পার্টস অব স্পিচ চেঞ্জিং অনেক বেশি সময় দিয়েও লাভ নেই, যদি ভান্ডার সমৃদ্ধ না থাকে।

03.গণিত ও মানসিক দক্ষতাঃ

a) ইজি লেভেল- মানসিক দক্ষতা
b) মিডিয়াম লেভেল- পাটিগণিত,পরিমিতি,জ্যামিতি
c) হার্ড লেভেল- বীজগণিত

পদ্ধতিঃ কিছুই বলার নাই, শুধু বলবো মানসিক দক্ষতা সর্বোচ্চ দুই ঘন্টা পড়লেই হয়। আর গণিত সারাজীবন পড়লেও সাইন্স এর স্টুডেন্ট ছাড়া ২৫ নাম্বার ক্রস করতে পারবেন না। এক্সেপশনাল ইজ নট এক্সামপল ।

04. বিজ্ঞান ও প্রযুক্তি

a) ইজি লেভেল- কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
b) মিডিয়াম লেভেল- সাধারণ বিজ্ঞান
c) হার্ড লেভেল- ইলেক্ট্রিক্যাল, ইলেকট্রনিক্স

পদ্ধতিঃ সৃজনশীল পদ্ধতি হওয়ায় এই সাবজেক্ট এর একই টপিক বারবার পড়ার চেয়ে সমস্ত টপিক একবার হলেও রিডিং পড়া উত্তম, এতে কোন টপিক প্রশ্নে আসলে, তা একদম বাদ পড়বে না, যতটুকু মনে আছে নিজেকে বিজ্ঞানী ভেবে লিখে ফেলুন।

বায়োটেক, ফুড নিউট্রিশন, চুম্বকত্ব, আওয়ার রিসোর্স থেকে প্রশ্ন প্রতিবছর থাকেই, অন্যগুলা অনিশ্চিত। কম্পিউটার পার্ট টা খুবই ইজি, ইলেকট্রিক্যাল পার্টটা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার ছাড়া সেটিস্ফাইড আনসার অসম্ভব।

05. বাংলাদেশ বিষয়াবলী

a) ইজি লেভেল- ১৩ চ্যাপ্টার (সংবিধান, সরকারের বিভাগ, মুক্তিযুদ্ধ ছাড়া সব)
b) মিডিয়াম লেভেল- সংবিধান, সরকারের বিভাগ, মুক্তিযুদ্ধ
c) হার্ড লেভেল- নাই

পদ্ধতিঃ সংবিধান, সরকারের বিভাগ, মুক্তিযুদ্ধ- এই তিন চ্যাপ্টার ভাল করে পড়ে অন্য ১৩ চ্যাপ্টার প্রাপ্ত সময় অনুযায়ী যতটুকু পারেন রিডিং পড়ুন।

সবাই চার্ট, গ্রাফ, কোটেশন নিয়ে যত আতশবাজিই ফুটাক, আপনি কানে তালা দেন। আর যতটুকু পারেন আপনিও যোগ করুন, আহামরি পিছিয়ে যাবেন, তা কিন্তু নয়।

06. আন্তর্জাতিক বিষয়াবলী

a) ইজি লেভেল- সেকশন সি
b) মিডিয়াম লেভেল- সেকশন বি
c) হার্ড লেভেল- সেকশন এ

পদ্ধতিঃ সেকশন এ তে বেশি মার্ক ক্যারি করা যায় এবং সব প্রশ্ন কমন ও পাওয়া যায় না, তাই এই পার্টে জোড় দেন বেশি বেশি। সেকশন বি তে জাতিসংঘ, এশিয়ার দুই দেশের সম্পর্ক, বিশ্বদুই পরাশক্তির সম্পর্ক আসেই প্রতিবার, বি সেকশন ফুল আনসার হয়ে গেলো সেকশন সি তে বর্তমানে ঘটে যাওয়া একটা প্রবলেম নিয়ে আলোচনা করতে বলবে। এটা হতে পারে রোহিঙ্গা ইস্যু ।

বিঃদ্রঃ ফাকিবাজির দুনিয়ার স্বাগতম , হেটার্স বুদ্ধিজীবীরা দূরে থাকুন , সকলের জন্য পাসের শুভকামনা ।

বিসিএস লিখিত পাসের ওষুধ ছাড়া আরোও পড়ুন-

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আমাদের সাইট থেকে কপি হয়না তাই পোস্টটি শেয়ার করে নিজের টাইমলাইনে রাখতে পারেন।