অপটিক্যাল ফাইবার (Optical Fiber)

28
Content Protection by DMCA.com

অপটিক্যাল ফাইবার (Optical Fiber)

অপটিক্যাল ফাইবার: অপটিক্যাল ফাইবার অত্যন্ত সরু এক ধরনের প্লাস্টিক কাচের তন্তু। অপটিক্যাল ফাইবার দিয়ে আলোক সিগন্যাল পাঠানো হয়। ঠিক যেমনি বৈদ্যুতিক তার দিয়ে বৈদ্যুতিক সিগন্যাল পাঠানো হয়। পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের মাধ্যমে আলোক সিগন্যাল অপটিক্যাল ফাইবারের মধ্য দিয়ে পাঠানো হয়।

বৈদ্যুতিক সিগন্যালকে প্রথমে আলোক সিগন্যালে পরিণত করা হয়। এরপর আলোক সিগন্যালকে অপটিক্যাল ফাইবারের মধ্য দিয়ে পাঠানো হয় । অপরপ্রান্তে আলোক সিগন্যালকে বৈদ্যুতিক সিগন্যালে পরিণত করা হয়। এভাবেই আপটিক্যাল ফাইবারের মধ্য দিয়ে সিগন্যাল পাঠানো সম্ভব হয়।

অপটিক্যাল ফাইবারের ভেতর দিয়ে অনেক বেশি সিগন্যাল পাঠানাে সম্ভব। একটি অপটিক্যাল ফাইবারের ভেতর দিয়ে একসাথে কয়েক লক্ষ টেলিফোন কল পাঠানো সম্ভব।

ইদানীং অপটিক্যাল ফাইবার যোগাযোগ এত উন্নত হয়েছে যে পৃথিবীর সব দেশেই অপটিক্যাল ফাইবারের নেটওয়ার্ক দিয়ে একে অন্যের সাথে সংযুক্ত। অনেক সময়েই এই অপটিক্যাল ফাইবার পৃথিবীর এক মহাদেশ থেকে অন্যদেশে নেবার সময় সেটিকে সমুদ্রের তলদেশ দিয়ে নেওয়া হয়। এই ধরনের ফাইবারকে বলে সাবমেরিন ক্যাবল ।

বাংলাদেশ এখন যে সাবমেরিন ক্যাবলের সাহায্যে বাইরের পৃথিবীর সাথে যুক্ত তার নাম SEA-ME-WE-4(South East Asia–Middle East–Western Europe 4)

অপটিক্যাল ফাইবার (Optical Fiber)

স্যাটেলাইট সিগনাল আলোর বেগে যেতে পারে। কিন্তু অপটিক্যাল ফাইবার কাঁচ/প্লাস্টিক তন্তুর (Fiber) ভেতর দিয়ে যেতে হয় বলে সেখানে আলোর বেগ এক-তৃতীয়াংশ কম। তারপরেও পৃথিবীর এক পৃষ্ঠ থেকে অন্য পৃষ্ঠে অপটিক্যাল ফাইবারে সিগন্যাল পাঠাতে হলে সেটি অনেক তাড়াতাড়ি পাঠানো যায়। কারণ তখন প্রায় ৩৬ হাজার কিলোমিটার দূরের স্যাটেলাইটে সিগন্যালটি গিয়ে আবার ফিরে আসতে হয় না।

অপটিক্যাল ফাইবার এর ব্যবহারঃ

১. ইন্টারনেট এর জন্য।
২. ক্যাবল ডিশ এর জন্য।
৩. শেয়ারিং এর জন্য।
৪. মেডিক্যাল গ্যজেটে।
৫. মিলিটারি কমিউনিকেশন এর জন্য।

অপটিক্যাল ফাইবার এর বেশি ব্যবহার হয় ,ইন্টারনেট কিমিউনিকেশন এর জন্য। লোকাল ডিশ অপারেটর তাদের ডিশ কানেকশন মূলত RJ-45 Cable এর সাহায্য দিয়ে থাকে। কিন্তু দূর-দূরান্তে ডিশ এর লাইন নেওয়ার জন্য Optical fiber cable এর ব্যবহার করে থাকে। High quality video এর জন্য এর ব্যবহার হয়ে থাকে। শেয়ারিং কানেকশন এর জন্য এর ব্যবহার হয়ে ,থাকে কারন এই ক্যবল এর ট্রান্সমিট ‍স্পিড অনেক বেশি হয়ে থাকে। এর ব্যবহার শুধু কমিউনিকেশন এর জন্য ব্যবহার হয় না।

এর ব্যবহার মেডিক্যাল গ্যজেটে ও বহু বছর হতে হয়ে আসছে। মিলিটারি এর কমিউনিকেশন এর জন্য এর ব্যবহার হয়ে থাকে। গোপনীয় সার্ভার কন্ট্রোল করার জন্য। ইত্যাদি কাজে এই ক্যাবল এর ব্যবহার হয়। আজ ইন্টারনেট এতো ফার্স্ট হওয়ার পিছনে, যে প্রযুক্তির সব থেকে বড় হাত আছে, সেটি হলো অপটিক্যাল ফাইবার প্রযুক্তি। এর কারনেই আমার এতো দ্রুত ,পৃথিবীর যে কোন স্থানের ডাটা সহজেই এক্সেস করতে পারি। অথচ আমার বুঝতেই পারি না ।

আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here